৩ ঘণ্টার পরীক্ষা দেড় ঘণ্টায়, ১০০ নম্বরের পরিবর্তে ৫০ নম্বর

করোনা পরিস্থিতি অনুকূলে আসলে সংক্ষি’প্ত সিলেবাসে নভেম্বরের দ্বিতীয় স’প্ত াহে এসএসসি ও ডিসেম্বরের প্রথম স’প্ত াহে এইচএসসি পরীক্ষা নেওয়ার চিন্তা রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার (১৫ জুলাই) এসএসসি-এইচএসসি পরীক্ষা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মন্ত্রী বলেন, এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের সংক্ষি’প্ত সিলেবাসে ২৪-৩০টি অ্যাসাইনমেন্টের ভিত্তিতে তিন ঘণ্টার পরীক্ষা দেড় ঘণ্টায় নেয়া হবে। তাই কোনো শিক্ষার্থী যদি অ্যাসাইনমেন্টগু’লো ভালো ভাবে করে তবে পরীক্ষায় কোনো সমস্যা হবে না। আগে পরীক্ষায় যেমন ১০টি প্রশ্নের মধ্যে ৮টি প্রশ্নের উত্তর দিতে ‘হত। এখন সেই ১০টি প্রশ্নই থাকবে হয়তো উত্তর দিতে হবে মাত্র তিনটি প্রশ্নের। সেক্ষেত্রে শিক্ষার্থীদের অ’পশন বেড়ে যাব’ে। তাই পরীক্ষা দিতে সুবিধা হবে। মানবন্টনও ১০০ নম্বরের জায়গায় ৫০ নম্বর করে দেয়া হবে। আমর’া হয়তো মূল্যায়নের সময় সেটাকে ১০০ নম্বরে কনভার্ট করে নেয়া হবে।

প্রশ্নের ধরন কেমন হবে এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, প্রত্যেকবার যেমন প্রশ্ন হয় তেমনি থাকবে কিন্তু চয়েজ অনেক বেশি থাকবে। এসএসসির সাবজেক্ট ম্যাপিং জেএসসির বি’ষয়গু’লোর উপর নির্ভর করে মূল্যায়ন করা হবে। তিনি আরও বলেন, তবে যেটাই হোক সশরীরে প্রতিষ্ঠানে যেয়ে শিক্ষার কোনো ‘বিকল্প নেই। করোনা পরিস্থিতি স্বাভা’বিক না হওয়া পর্যন্ত শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে নেয়া সম্ভব নয়। তবে পরিস্থিতি ভালো হলে আমর’া এই গ্যাপ কাটিয়ে শিক্ষার্থীদের সামনে এগিয়ে নিয়ে যাওয়ার চে’ষ্টা করা হবে।

About jacob nil

Check Also

মাত্র পাওয়াঃ শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে প্রধানমন্ত্রী-শিক্ষামন্ত্রী যা বললেন

দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রায় দেড় বছর ধরে বন্ধ রয়েছে। বিভিন্ন সময় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!